Wednesday, 12 December 2012

ভালোবাসা আমি বন্ধক রাখি না, যে রাখে রাখুক।



 কত যে  কবিতা  হারিয়ে গেছে। কত আধলেখা পদ্য! ছোটগল্প। উপন্যাস! প্রবন্ধ নিবন্ধ। কত দেশের কত কমপিউটারে কত লেখা পড়ে ছিল গদ্য পদ্য দুইই ভেসে গেছে। যাযাবর জীবন থেকে এভাবেই ভেসে যায়, উড়ে যায়, এভাবেই হারায় সব।  সফটওয়্যার যায়, সফটওয়্যার আসে। পুরোনা  লেখাগুলো  তখন আর পড়া যায় না, সবকিছু তখন শুধু হিজিবিজি  আবর্জনা।




গদ্যে বুঁদ হয়ে থাকি দিনরাত। হঠাৎ হঠাৎ কবিতা আমাকে উদ্ধার করে। আজকাল জানিনা আমাকে কবিতায় পেয়েছে

কিনা। যদি পায় তো বেশ হয়।    কতদিন লিখিনি। যেন  হাজার বছর  কবিতা লিখিনি আমি।     
 





ভালোবাসা ১

ভালোবাসো, এই  বলে অদৃশ্য হয়ে গেলে একদিন।
যেন জমা দিয়ে গেলে ব্যাংকের সেভিংস একাউন্টে,
যে কোনও দিনই যখন ইচ্ছে দাবি করতে পারো।
ভেবেছিলে ভালোবাসা আরও ফুলে ফেঁপে বড় হবে
বছরভর না-দেখায় না-ছোঁয়ায় অনেক ধারালো।

ভেবেছিলে যেমন রেখে গিয়েছিলে,তেমনই দেখবে এসে,
ভেবেছিলে  যা কিছুই দিনে দিনে নষ্ট হোক,
ভালোবাসা হবে না, ঝরে যাওয়া উড়ে যাওয়া মরে যাওয়া
বলে কিছু নেই এর, এ না হলে এর নাম ভালোবাসা কেন!  

ভালোবাসা ছুরির মতো, যে ছুরিতে হৃদয় কাটে।
জানো না এমন নয়, জানো।
ফেলে রাখো, দেখ জং ধরে ভোঁতা হয়ে 
সরু কোনও সুতোও কাটবে না, হৃদয়ের প্রশ্ন ওঠে না।
ভালোবাসা ছুরি যদি, ছুরির কি ধর্ম নেই?

ভালোবাসি শব্দটি উচ্চারণ  করে যত দূরে খুশি  যাও,
যত মাস, যত বছর চোখের আড়ালে ইচ্ছে করে, থেকে যাও
আচমকা ফিরে এসে সুদে আর আসলে অন্য কিছু ফেরত চেও,
ভালোবাসা চেও না।  এ গুদামজাতের দ্রব্য নয়, টাকাকড়ি নয়।
বাণিজ্য অন্য কোথাও করো, আমার সঙ্গে নয়।

ভালোবাসা আমি বন্ধক রাখি না, যে রাখে রাখুক।
 --

 


 

ভালোবাসা


তাকে ভেবে রাতের ঘুম না ঘুমোনোর কথা নয় আমার,
দিনের সমস্ত  ব্যস্ততা  উপেক্ষা করে
উদাস বসে থাকার আমার কথা নয়।


অন্য কোথাও সে তার মতো সুখে আছে, অন্য কোনোখানে,
এ খবর শুনেও যে কোনো কাজেই বড় অন্যমনস্ক হই,
তাকে চাই, সেই আগের মতো চাই,
অপেক্ষা করার কথা নয়, অথচ করি।
তার   ছলাকলা,  তার চতুর চোখ, তার  বহুগামি শরীর, তার অনর্গল মিথ্যে,
তার হৃদয়হীন নষ্ট জীবনের সঙ্গে জীবন--
আমি ছাড়া দীর্ঘদিন আর কেউ যাপন করবে না বলে চাই।

আমার জীবন ছাড়া অন্য কোনও জীবন নিয়ে 
শখের খেলাধুলার কোনো সুবিধে নেই বলে চাই,
ভালোবাসি বলে নয়।


ভালোবাসি বলে নয়, জীবন খুব খালি খালি বলে নয়,
তাকে চাই, তাকে সুখ দিতে।
শেষ বিন্দু সহিষ্ণুতা ঢেলে তার আনন্দ চাই।
আমার যা কিছু আছে, সবটুকু তাকে দিয়ে, তার কিছু না-দেওয়াটুকুই চাই।
 







10 comments:

  1. ভালোবাসা আমি বন্ধক রাখি না, যে রাখে রাখুক

    Loved it. Your creations are astounding. ei khub jana khub chena shabdo gulo amra express korte parina.. apni paren... tai apni apni i :D ...

    Loved it.

    ReplyDelete
    Replies
    1. nice comment , thanks.
      kawsar.mia86@gmail.com

      Delete
  2. ভালোবাসা আমি বন্ধক রাখি না, যে রাখে রাখুক ..............
    very gud taslima maam.......keep it up

    ReplyDelete
  3. asolei bhalo basa bondhok rakha jaina,jara bhebe anondo pai je ajibon er jonyo bhalobasa bondhok rakha jai tara nijeder thokai r bokami kore. erokom asha korao to onyai. bhalo laglo kobita ti.osonkho dhonyobad.

    ReplyDelete
  4. sottie ki oporjon ke sudhu sukh dite chwa jai? tate ki nijer o tir tire ekta sukh onubhuto hoina? tar sukhi moner ba mukher rekhara ki nijekeo anonde vorai na?

    ReplyDelete
  5. অনবদ্য রচনা। ভালো লেগেছে। আরও পড়তে চাই !!!

    ReplyDelete
  6. আমার কিসের এত দায় ভালবাসা বন্ধক রাখার?
    শত কোটি মানুষেরে ভালবেসে স্রষ্টা যদি ক্লান্ত না হন,
    যদি তিনি অকাতরে বিলোতে পারেন নানা রংয়ের ভালবাসা,
    যদি তার কোন বাছবিচার না থাকে;
    আমি তবে কেন শুধু শুধু একটি ঘরেই আবদ্ধ থাকব অনন্তকাল?
    কেন এক ঘরে বন্ধক রাখবো নিজেকে?
    একটাই তো জীবন নিজেকে মেলে ধরার!
    আসো উন্মত্ত হই ভালবাসার খেলায়।
    .................
    তসলিমা, ইটস মাই রেডিমেইড পয়েম। জাস্ট পড়লাম আপনার লেখা, আর নিজেও কবি হয়ে গেলাম। হা হা হা্। ইউ আর গ্রেট অ্যান্ড মাই ফেভরিট।

    ReplyDelete
  7. ভালবাসা ভালবাসার অহংকার,ভালবাসা বন্ধক রেখে ভালবাসার হাহাকার

    ReplyDelete
  8. Taslima di, sotti apnar kono tulona nei.....besi kotha bolbo na....karon apnake nie ja bolbo tai kom hobe. Jai hok,apni to purush-tantrik somaj er ghor birodhi....tai nijeke ami ar chele bole lajja dite chai na....sudhu ekta kothai bolbo didi apnar lekha kobita gulo ,
    specially "ভালোবাসা আমি বন্ধক রাখি না, যে রাখে রাখুক।" jodi dui banglar prottek ghor e ghor e pouche deoa jeto tahole....khub valo hoto.

    Amader dui bangla er meyeder dosh ki janen.....ekta certain boesh obhdi ora oder jibon e ekta niti nie chole....kintu khub dukhho er bepar je sesh porjonto nijederke oi procholito PURUSH-TANTRIK somaj er hatei somorpito kore.

    Didi, hote pare ami hoito nijer boktobbo ke valo moto present krte parlam na.....apni hoito bujhe jaben ami ki bolte chaichi.
    Valo thakben........

    ReplyDelete